লাঞ্চের পরই সাজঘরে ফিরলেন লিটন

ডারবান টেস্টের ৩য় দিনে লাঞ্চ বিরতির ঠিক পরই লিটন দাসের গুরুত্বপূর্ণ উইকেট হারিয়েছে বাংলাদেশ। আর এর মাধ্যমেই ভেঙে যায় ৬ষ্ঠ উইকেট জুটিতে জয় ও লিটনের ৮২ রানের পার্টনারশিপ। তবে সেঞ্চুরির দিকে দারুণভাবেই এগিয়ে যাচ্ছেন ৮৮ রান নিয়ে ব্যাট করতে থাকা মাহমুদুল জয়। প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ছিল ৬ উইকেটে ১৯৮ রান। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের সংগ্রহের চেয়ে এখনও ১৬৯ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

৪ উইকেটে ৯৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। ৩ রান যোগ করেই লিজাড উইলিয়ামসের বলে সাজঘরে ফিরে যান নাইট ওয়াচম্যান তাসকিন আহমেদ। এরপর জয় ও লিটন বাংলাদেশের ইনিংস মেরামতের কাজ করেন। কিন্তু লাঞ্চ বিরতির ইতি ঘটে লিটন দাসের ৪১ রানের সম্ভাবনাময় ইনিংসের। উইলিয়ামসের বলে বোল্ড হয়ে লিটন সাজঘরে ফিরলে ক্রিজে আসেন ইয়াসির আলী রাব্বি। অন্যদিকে, ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন ওপেনার মাহমুদুল জয়।

এর আগে, দক্ষিণ আফ্রিকার স্পিন ভেল্কিতে ইনিংসের প্রথম থেকেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। প্রথম ১০ ওভার দেখেশুনেই পার করে দেন দুই ওপেনার। তবে অফস্পিনার হার্মার এরপর একাই ধস নামান। একে একে এই অফস্পিনার তুলে নেন শাদমান, শান্ত, মুমিনুল ও মুশফিকের উইকেট। ফলে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ৯৮ রান নিয়ে দিন শেষ করে বাংলাদেশ।