পরিবার কল্যাণ পরিদর্শিকা নিয়োগের ফল প্রকাশের দাবি

 

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন পরিবার কল্যাণ পরিদর্শিকা (এফডব্লিউভি) পদে নিয়োগ বাতিলের নোটিশ বাতিল করে দ্রুত ফলাফল প্রকাশের দাবি জানিয়েছেন নিয়োগ প্রত্যাশীরা।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি জানান তারা।
এ সময় এফডব্লিউভি পদে নিয়োগপ্রত্যাশী শতাধিক নারী উপস্থিত ছিলেন।

মানবন্ধনে নিয়োগপ্রত্যাশীরা বলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন পরিবার কল্যাণ পরিদর্শিকা পদে ২০২০ সালের ১০ মার্চ ১ হাজার ৮০ জন প্রশিক্ষণার্থী মনোনয়নের বিজ্ঞপ্তি জারি করে।

দীর্ঘ ৩ বছর পর ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি ওই পদে লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়। এর ৩ মাস পরে ১১ মে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।
তারপর মৌখিক পরীক্ষার জন্য ২৫ সদস্য বিশিষ্ট ৫টি বোর্ডের নতুন কমিটি গঠন করে ২৫ মে থেকে ১৮ জুন পর্যন্ত তারা স্বচ্ছতার সঙ্গে মৌখিক পরীক্ষা গ্রহণ করেন। কিন্তু দীর্ঘ ৬ মাস অতিবাহিত হওয়ার পরেও তারা চূড়ান্ত ফলাফল প্রকাশ করেননি।

তারা আরও বলেন, এ বিষয়ে আমরা ৫ বার মানববন্ধন করেছিলাম। এতে আমাদের সার্কুলারে মাতৃত্ব নিয়ে যে শর্ত ছিল সেটা বাতিল করেন এবং আমাদের ফলাফল প্রকাশ করবে বলে আশ্বস্ত করা হয়। কিন্তু হঠাৎ চলতি বছরের ১৪ জানুয়ারি নিয়োগটি বাতিল করা হয় লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগে।

নিয়োগপ্রত্যাশীরা বলেন, মৌখিক পরীক্ষার দীর্ঘ ৭ মাস পরে অনিয়মের আলামত তারা কোথায় থেকে পেল? এ বিষয়ে গত ২১ জানুয়ারি আমরা জাতীয় প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলন করি এবং হাইকোর্টে একটি রিট করি। রিট আগামী ৬ মাসের জন্য স্থগিত রাখার নির্দেশ দেন বিচারপতি নাইমা হায়দার ও কাজী জিনাত হক। তাই প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি ও অনুরোধ, নিয়োগ বাতিলের নোটিশটি বাতিল করে দ্রুত ফলাফল প্রকাশ করা হোক।