ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট আজ; ইসলামাবাদে ১৪৪ ধারা জারি

ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাগ্য নির্ধারণ আজ রোববার। পার্লামেন্টে তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলিতে আস্থা ভোটের প্রাক্কালে ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পাকিস্তানে স্বাধীনতার পর সামরিক বাহিনীর হস্তক্ষেপের কারণে দেশটির কোনো সরকারই পূর্ণ মেয়াদে ক্ষমতায় থাকতে পারেনি। ইমরানের ভাগ্যেও তেমনটা ঘটতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। অবশ্য এই প্রথম রাজনৈতিক বিরোধীদের কারণে মেয়াদ পূর্ণ করতে পারছে না কোনো সরকার।

গত ৮ মার্চ পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করে বিরোধী দলগুলো। কয়েক দফা পেছানোর পর আজ প্রস্তাবটির ওপর ভোটাভুটি হতে পারে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব পেশের পরে সাত দিনের মধ্যে ভোটাভুটি বাধ্যতামূলক। সেই সময়সীমা মেনেই আজ রোববার ভোটাভুটির দিন ধার্য হয়েছে। জাতীয় পরিষদে মোট আসন ৩৪২টি। ইমরানকে ক্ষমতাচ্যুত করতে অনাস্থা প্রস্তাবের পক্ষে ১৭২টি ভোটের প্রয়োজন।

সর্বশেষ হিসাব অনুযায়ী, বিরোধীদের হাতে আছে ১৭৭ ভোট। গতকাল অনাস্থা ভোট বন্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হলেও তা নাকচ করা হয়েছে বলে সুপ্রিম কোর্টের রেজিস্টারের পক্ষ থেকে জানানো হয়েছে।