দুই মাসের জন্য থামলো ইয়েমেনে যুদ্ধ

পবিত্র রমজান শুরুর পরপরই ইয়েমেনে কার্যকর হলো দুই মাসের যুদ্ধবিরতি। জাতিসংঘের মধ্যস্থতায় এ ব্যাপারে সম্মত হয় সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট এবং হুতি বিদ্রোহীরা।

শনিবার (২ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয় যুদ্ধবিরতি। এর আওতায় ইয়েমেনের অভ্যন্তরে সব ধরনের হামলা ও অভিযান পরিচালনা থেকে বিরত থাকবে যুদ্ধরত পক্ষগুলো। যুদ্ধবিরতির দুই মাসে, হোদেইদা বন্দরে প্রবেশের সুযোগ পাবে অন্তত ১৮টি জ্বালানিবাহী জাহাজ, রাজধানী সানা থেকে সপ্তাহে দুদিন পরিচালিত হবে বাণিজ্যিক ফ্লাইট। যার মাধ্যমে মিসর ও জর্ডানে চলাচল করা যাবে।

মধ্যাস্থতাকারী হিসেবে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এ যুদ্ধবিরতি নিয়ে বলেছেন, জাতিসংঘ সমর্থিত সরকার, সৌদি জোট এবং হুতিদের দুই মাসের যুদ্ধবিরতির ঘোষণা সত্যি এবং প্রশংসনীয়। সবাইকে বলবো, এটি কার্যকর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখুন। ঘোষণা অনুযায়ী, ইয়েমেনে বন্ধ থাকবে সব ধরনের হামলা ও অভিযান। তিনি জানান, হোদেইদা বন্দর খুলে দেয়া হবে, উড়বে বাণিজ্যিক ফ্লাইটও। সাময়িক এ অস্ত্রবিরতির মধ্য দিয়েই শেষ হবে প্রাণঘাতী যুদ্ধ, এমন প্রত্যাশার কথাও জানান জাতিসংঘ মহাসচিব।

এছাড়া বন্দি বিনিময় ইস্যুতে এখনও আলোচনা চলছে। সম্মত হলে ১৬ সৌদি, ৩ সুদানি এবং সাবেক প্রেসিডেন্টের ভাইকে মুক্ত করা হতে পারে।

ইয়েমেনে গেলো ৭ বছর ধরে চলমান প্রাণঘাতি যুদ্ধে এখন পর্যন্ত লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ২০১৬ সালে সবশেষ সাময়িক যুদ্ধবিরতি দেখেছিল ইয়েমেন।