এলিট রেজিমেন্টের সেনাদের হারিয়ে যুদ্ধের বিশাল মূল্য দিলো রাশিয়া

৩৩১ রেজিমেন্টের নিহত কয়েকজন সদস্য। ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের নিজেদের শ্রেষ্ঠ সেনাদের হারিয়ে বিশাল মূল্য পরিশোধ করতে হচ্ছে রাশিয়াকে। দেশটির দ্য ৩৩১ গার্ডস প্যারাস্যুট রেজিমেন্টের অনেক সেনা নিহত হয়েছেন চলমা যুদ্ধে। খবরটি প্রকাশ করেছে বিবিসি।

রাশিয়ার দ্য ৩৩১ গার্ডস প্যারাস্যুট রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সের্গেই সুখারেভ প্রাণ হারান গত ১৩ মার্চ। মৃত্যুর পর তাকে হিরো অব দ্য রাশিয়ান ফেডারেশন মেডেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তার শেষকৃত্যে উপস্থিত রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী জেনারেল ইউরি সাদোভেঙ্কো বলেন, ভবিষ্যতের জন্য বেঁচে ছিলেন কর্নেল, আমাদের সবার ভবিষ্যত ও নাৎসিমুক্ত একটি ভবিষ্যতের জন্য বেঁচে ছিলেন তিনি।

নিহত হয়েছেন কর্নেল সের্গেই সুখারেভ। ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে অংশ নিয়ে ঠিক কতোজন রুশ সেনার মৃত্যু হয়েছে, তার পুঙ্খানুপুঙ্খ হিসেব জানায়নি রাশিয়া। তবে ইউক্রেনের দাবি, রাশিয়া যা বলছে প্রকৃত সংখ্যা তার চেয়েও অনেক বেশি। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার এলিট রেজিমেন্টের নিহত সেনাদের হিসাব করে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার এলিট ৩৩১ রেজিমেন্টের অন্তত ৩৯ জন নিহত হয়েছেন।

 

৩৩১ রেজিমেন্টের নিহত কয়েকজন সদস্য। ছবি: সংগৃহীত

বিবিসি আরও জানায়, বেলারুশ হয়ে ইউক্রেনে প্রবেশ করা রুশ সেনাবহরের মধ্যেই ছিলেন এলিট রেজিমেন্টের সদস্যরা। বেলারুশ দিয়ে প্রবেশ করে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হওয়াই ছিল এই বাহিনীর লক্ষ্য। কিয়েভের দিকে অগ্রসর হওয়ার পথে বুচা, ইরপিন ও হোসতোমেলের মতো শহরগুলোতে ধ্বংসযজ্ঞ চালায় তারা।

এই রেজিমেন্টের সেনারা রুশ বাহিনীর মধ্যে নিজেদের সবচেয়ে অভিজাত মনে করে। বলকান, চেচনিয়া এবং ২০১৪ সালে পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে রাশিয়ার সামরিক পদক্ষেপ গ্রহণের সময় এসব সেনাকে পাঠানো হয়। এ ছাড়া মস্কোর রেড স্কয়ার প্যারেডেও নিয়মিত এই রেজিমেন্ট অংশ নিয়ে থাকে।