পুতিনকে ক্ষমতা থেকে সরানোর পরিকল্পনা যুক্তরাজ্যের নেই: জনসন

রাশিয়ার সরকারের পরিবর্তন ঘটানো ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া যুক্তরাজ্যের লক্ষ্য নয় বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধ্বার (৩০ মার্চ) এমন খবর প্রকাশ করে আল জাজিরা।

এক শুনানিতে আইনপ্রণেতাদের কাছে জনসন বলেছেন, পুতিন সম্পর্কে মানুষ যে হতাশা অনুভব করে তা আমি বুঝতে পারি এবং তাদের পরিবর্তনের আকাঙ্খা করা উপেক্ষাযোগ্য বিষয় নয়। এটি গণতান্ত্রিক রাজনীতিরই উদ্দেশ্য।

তবে আমি পরিষ্কার করে বলতে চাই, এটি যুক্তরাজ্য সরকারের উদ্দেশ্য নয়। আমরা কেবল ইউক্রেনের জনগণকে রক্ষা করতে এবং সম্পূর্ণ বর্বর এবং অযৌক্তিক সহিংসতার হাত থেকে তাদের রক্ষা করতে সাহায্য করছি।

উল্লেখ্য, ন্যাটো সম্মেলনে যোগ দিতে এসে পোল্যান্ড সফরে আসেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেসময় বলেছিলেন, ‘ক্ষমতায় থাকতে পারবেন না পুতিন।’ যা নিয়ে হয় তীব্র আলোচনা-সমালোচনা। এর আগে পোল্যান্ডের ওয়ারশতে ইউক্রেনীয় শরণার্থীদের সাথে দেখা করার পরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে কী মনোভব তার, এমন প্রশ্ন করা হয়েছিল বাইডেনকে। জবাবে বাইডেন বলেছিলেন, ‘তিনি (পুতিন) একজন কসাই।’ যা নিয়েও শুরু হয় তীব্র আলোচনা-সমালোচনা।